আপনার ধর্ম-বিশ্বাসকে শুদ্ধ করুন-১

السلام عليكم ورحمة الله و بركاته

আমরা আগেই বলেছি যে, আমরা সাধারণ মুসিলমরা প্রায় কেউই, আমাদের ধর্ম বিশ্বাসগুলো কি কি হওয়া উচিত, সেটা যখন শেখার কথা তখন [অর্থাৎ জীবনের প্রারম্ভে] methodologically শিখি না। আর তাই একটা গোটা জীবন ভুল বিশ্বাস পোষণ করেই হয়তো, আমরা কবরে চলে যাই। সম্ভাবনার দিক থেকে এই পরিণতি নিঃসন্দেহে ভয়ঙ্কর। সেজন্য আমরা আমাদের ধর্মবিশ্বাস বা ইসলামী আক্বীদাহ্ সংক্রান্ত সবচেয়ে সমাদৃত কাজগুলোর একটি, ‘আল আক্বীদাহ্ আল তাহাভীয়াহ্” থেকে বিশ্বাসগুলোকে পয়েন্ট আকারে তুলে দিতে শুরু করেছিলাম। এরই ভিতর কেউ কেউ আমাকে বলেছেন যে, ব্লগে সময় কাটাতে আসা হালকা মেজাজের ভাই-বোনদের হয়তো এসবের দিকে তাকিয়ে দেখার সময়ই হবে না । আমি, “কে জানে?” বলে সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করার চেষ্টা করেছি। এত সদস্যের মাঝে, আমার প্রচেষ্টায়, যদি একজনেরও বিশ্বাস বা আক্বীদাহ্ শুদ্ধ হয়, তবে তাও কি কম প্রাপ্তি? আর যদি কারো তাকিয়ে দেখার সময় নাও হয়, তিনিও অন্তত জানবেন যে, কখনো যদি তার “সময় হয়”, তবে তথ্যগুলো তিনি কোথায় পাবেন! আসুন তা তাহলে আমরা ‘আল আক্বীদাহ্ আল তাহাভীয়াহ্”-র ৪১ নম্বর থেকে ৫০ নম্বর পয়েন্টগুলো কি, তা একটু পড়ে দেখি:

৪১। শাফায়াত (সুপারিশ, যা মুসলিমদের জন্য সংরক্ষিত), সত্য, যেভাবে সহীহ হাদীসে বলা আছে।
৪২। আল্লাহর সাথে আদম ও তাঁর সন্তানদের কৃত ওয়াদা সত্য।
৪৩। আল্লাহ জানতেন, সময়ের অস্তিত্বের পূর্ব থেকেই, জান্নাতে প্রবেশকারীর সঠিক সংখ্যা এবং জাহান্নামে প্রবেশকারীর সঠিক সংখ্যা। এই সংখ্যা বাড়বেও না, কমবেও না।
৪৪। একই কথা লোকের সমস্ত কর্মের জন্য প্রযোজ্য, যা ঠিক সেভাবে ঘটে যেভাবে ঘটবে বলে আল্লাহ জানেন, প্রত্যেকের জন্যই সে কাজ সহজ হয়ে যায় যেজন্য সে তৈরী হয়েছে, এবং যে কাজ তার ভাগ্য নির্ধারণ করবে, সেই কাজেই তার জীবন শেষ হবে। যারা ভাগ্যবান তারা আল্লাহর হুকুমেই ভাগ্যবান, এবং যারা দুর্ভাগা তারা আল্লাহর হুকুমেই দুর্ভাগা।
৪৫। আল্লাহর হুকুমের সঠিক প্রকৃতি তাঁর সৃষ্টির এক গোপন রহস্য। আরশের নিকটবর্তী কোন ফেরেশতা বা বাণীবাহক কোন নবীকে এর জ্ঞান দেওয়া হয়নি। এ নিয়ে বেশী চিন্তাভাবনা ও গবেষণা শুধু ধ্বংস ও ক্ষতির পথ নির্দেশ করে, এবং বিদ্রোহী মনোভাবের মাঝে পরিণতি লাভ করে। সেজন্য এ ব্যাপারে চিন্তাভাবনা করার সময় বা সন্দেহ তোমার মনকে দোদুল্যমান করার ব্যাপারে অত্যন্ত সতর্ক থাকবে। কারণ আল্লাহ মানুষের কাছ থেকেই এই হুকুমের জ্ঞান সরিয়ে রেখেছেন এবং এ সম্পর্কে অনুসন্ধান করা থেকে নিষেধ করেছেন, তাঁর কিতাবে এ কথা বলে যে, তিনি জিজ্ঞাসিত হন না তিনি কি করেন সে ব্যাপারে কিন্তু তারা জিজ্ঞাসিত হয়।’ (সূরা আল-আম্বিয়া ২১:২৩) তাই যে জিজ্ঞাসা করে, ‘কেন আল্লাহ এটা করেছেন?’ সে কিতাবের সিদ্ধান্তের বিপরীতে কাজ করে, এবং যে কেউ কিতাবের সিদ্ধান্তের বিপরীত কাজ করে সে অবিশ্বাসী।
৪৬। এটাই তার সারাংশ যা আলোকপ্রাপ্ত হৃদয়ের অধিকারী আল্লাহর বন্ধুদের জানা প্রয়োজন এবং যা যারা জ্ঞানে দৃঢ় তাদের মান নির্ধারণ করে। কারণ দুই ধরনের জ্ঞান আছে: যা সৃষ্ট সত্তার পক্ষে উপলব্ধির যোগ্য এবং যা উপলব্ধির যোগ্য নয়। যে জ্ঞান অধিগত করা যায় তাকে প্রত্যাখ্যান করা কুফরী এবং যা অধিগত করা যায় না তার দাবী করাও কুফরী, ঈমান তখনই দৃঢ় হবে যখন উপলব্ধি যোগ্য জ্ঞানকে স্বীকার করা হবে এবং যা উপলব্ধির যোগ্য নয় তা অর্জনের চেষ্টা করা হবে না
৪৮। আমরা আল-লাওহ (ফলক) এবং কলমে বিশ্বাস করি এবং তাতে যা কিছু লিখিত আছে তাতে বিশ্বাস করি। ফলকে যা ঘটার কথা লিপিবদ্ধ আছে, সমস্ত সৃষ্টি যদি তার বিরুদ্ধে একত্র হয়ও, তারা তা না ঘটাতে সক্ষম হবে না। শেষ বিচারের দিন পর্যন্ত যা কিছু ঘটবে, তা লেখার পর কলম শুকিয়ে গেছে। যা কারও পাবার নয়, সে তা পাবে না এবং যা কারো পাওনা রয়েছে, সে তা পাবেই।
৪৮। বান্দার জন্য এটা জানা জরুরী যে, তাঁর সৃষ্টিতে যা কিছু ঘটবে তার সমস্তই আল্লাহ জানেন এবং তিনি তা পুঙ্খানুপুঙ্খভাবে ও সুনিশ্চিতভাবে তার হুকুম দিয়ে রেখেছেন। আকাশসমূহে এবং জমিনে তিনি যা কিছু সৃষ্টি করেছেন, কিছুই এর বিরোধিতা করতে পারে না, বা এতে কিছু যোগ করতে পারে না, বা একে মুছে দিতে পারে না, বা পরিবর্তন করতে পারে না, বা এ থেকে কমাতে পারে না, বা কোনভাবেই এতে কিছু বাড়াতে পারে না। এটা বিশ্বাসের একটি মৌলিক দিক এবং সমস্ত জ্ঞান ও আল্লাহর একত্ব ও প্রভুত্বের স্বীকৃতির জন্য একটি প্রয়োজনীয় উপাদান। আল্লাহ যেভাবে তাঁর কিতাবে বলেছেন: তিনি সবকিছুই সৃষ্টি করেছেন এবং পুঙ্খানুপুঙ্খভাবে নির্ধারণ করেছেন’ (আল ফুরকান ২৫:২)। এবং তিনি আরো বলেন: আল্লাহর আদেশ সবসময়ই নির্ধারিত।’ (আল আহযাব ৩৩:৩৮)। সুতরাং যে আল্লাহর নির্ধারিত ভাগ্য/হুকুম নিয়ে তর্ক করবে, তার জন্য ধ্বংস রয়েছে এবং তার জন্য, যে অসুস্থ অন্তর নিয়ে এই ব্যাপারে গবেষণায় লিপ্ত হয়। অদৃশ্যকে জানার ভ্রান্ত চেষ্টায় লিপ্ত হয়ে সে এমন এক গোপন রহস্যকে জানতে চেষ্টা করছে যা কখনোই উন্মোচিত হবে না, এবং তার পরিণতি হচ্ছে অসৎকর্ম পরায়ণের, সে মিথ্যা ছাড়া কিছুই বলে না।
৪৯। আরশ (সিংহাসন) এবং কুরসী (চেয়ার) সত্য।
৫০। তিনি আরশ ও তার নীচে যা আছে, তার সবকিছু থেকে স্বাধীন।

আল্লাহ্ হাফিজ।

বিঃদ্রঃ “কুরসীর” আক্ষরিক অনুবাদ “চেয়ার” হলেও, ব্যাখ্যাকারী স্কলারদের মতে, আল্লাহর “আরশ” ও “কুরসী”র কথা যখন বলা হয়, তখন আসলে “কুরসী” দ্বারা পা রাখার স্থান বা foot-stool বুঝানো হয়।

আপনার ধর্ম-বিশ্বাসকে শুদ্ধ করুন – ২

بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيمِ
السلام عليكم ورحمة الله و بركاته

আমরা ধর্ম-বিশ্বাসকে শুদ্ধ করাটাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ জ্ঞান করে, ইমাম তাহাভী (রহ.) রচিত “আল আক্বীদাহ্ আল তাহাভীয়া” থেকে আহলে সুন্নাহ্ ওয়া আল জামা’আহর আক্বীদাহ্ বা ধর্ম-বিশ্বাসগুলোকে পর্যায়ক্রমকিভাবে লিপবিদ্ধ করে চলেছি। এখানে একটা তথ্য উল্লখে করা আবশ্যক; সেটা হচ্ছে এই যে, “আহলে সুন্নাহ্ ওয়া আল জামা’আহ” কোন দল বা গোষ্ঠীর নাম নয়। রাসূল (সা.) নিজে, তিনি ও তাঁর সাহাবীদের নিয়ে গঠিত সমষ্টিকে “আল-জামা’আহ্” বলে আখ্যায়িত করেছেন । ঐ সময়টায় সকল মুসলিমই ঐ জামা’আতের অন্তর্ভূক্ত ছিলেন। কিন্তু আজ যখন মুসলিম উম্মাহ্ বহু ধারায় বিভক্ত এবং “আল-জামা’আহ্” বলে একক কোন জামাত নেই – তখন আদর্শ সেই জামাতকে, যারা পরিপূর্ণভাবে অনুসরণ করেছিলেন বা এখনো করে চলেছেন, তাদের বুঝাতে “আহলে সুন্নাহ্ ওয়া আল জামা’আহ” কথাটা ব্যবহৃত হয়।

আসুন তাহলে “আল আক্বীদাহ্ আল তাহাভীয়া” থেকে ৫১ নম্বর থেকে ৬০ নম্বর পয়েন্টগুলো কি কি, তা আমরা জেনে নিই:

৫১। তিনি (আল্লাহ্) সবকিছুকে পরিবেষ্টন করে আছেন এর ঊর্ধ্বে থেকে, এবং যা কিছু তিনি সৃষ্টি করেছেন তা তাঁকে পরিবেষ্টন করতে অক্ষম।
৫২। আমরা বিশ্বাস, স্বীকৃতি ও আনুগত্যের সাথে বলি যে, আল্লাহ ইবরাহিমকে (আ.) অন্তরঙ্গ বন্ধু হিসবে নিয়েছিলেন এবং তিনি মুসার (আ.) সাথে সরাসরি কথা বলেছিলেন।
৫৩। আমরা ফেরেশতা, নবীগণ এবং অবতীর্ণ কিতাবসমূহে বিশ্বাস করি, এবং আমরা সাক্ষ্য দেই যে, এরা সবই প্রকাশ্য সত্যের অনুসরণ করে।
৫৪। আমরা কিবলার অনুসারীদের মুসলিম ও মু’মিন বলি যতক্ষণ পর্যন্ত তারা নবী (সা.) যা এনেছেন, তা স্বীকার করে, সব কিছু যা তিনি বলেছেন এবং আমাদের করতে বলেছেন তা সত্য হিসাবে গ্রহণ করে।
৫৫। আমরা আল্লাহ সম্পর্কে কোন অসার বিতর্কে লিপ্ত হই না, বা আমরা আল্লাহর দ্বীন সম্পর্কে কোন বিবাদ অনুমোদন করি না।
৫৬। আমরা কুরআন নিয়ে তর্ক করি না এবং সাক্ষ্য দেই যে, এটা বিশ্বজগতের প্রভু আল্লাহর বাণী যা তাঁর কাছ থেকে বিশ্বস্ত আত্মা নিয়ে এসেছেন এবং সব রাসূলদের মধ্যে সর্বোচ্চ সম্মানিত মুহাম্মাদ (সা.) কে শিখিয়েছেন। এটা আল্লাহর বাণী এবং তাঁর সৃষ্টির কারো বাণীর সথে তুলনীয় নয়। আমরা বলি না যে এটা সৃষ্ট এবং এ সম্পর্কে আমরা মুসলিমদের জামা’আ-র বিরোধী নই।
৫৭। আমরা কিবলার অনুসারী কাউকে ততক্ষণ পর্যন্ত তাদের কোন ভুলের জন্য “কাফির” বলি না, যতক্ষণ পর্যন্ত তারা সেটাকে হালাল বলে না মনে করে।
৫৮। আমরা এটাও বলি না যে, মুমিনের খারাপ কাজ তার উপর ক্ষতিকর প্রভাব ফেলে না।
৫৯। আমরা আশা করি যে, মু’মিনদের মধ্যে যারা সৎকর্ম করে, আল্লাহ তাদের মাফ করবেন এবং জান্নাতে প্রবেশ করাবেন তাঁর রহমতে, কিন্তু আমরা এ ব্যাপারে নিশ্চিত হতে পারি না, এবং আমরা এটা সাক্ষ্য দিতে পারি না যে, তা নিশ্চিতভাবে ঘটবে এবং তারা জান্নাতে যাবে। আমরা মু’মিনদের মধ্যে যারা অসৎকর্মপরায়ণ, তাদের জন্য মাফ চাই। যদিও আমরা তাদের জন্য ভীত – আমরা তাদের সম্পর্কে হতাশ নই।
৬০। নিশ্চয়তা এবং হতাশা দুটোই একজনকে দ্বীন থেকে বিচ্যুত করে, কিন্তু কিবলার অনুসারীদের সত্য পথ হচ্ছে দুয়ের মাঝামাঝি (যেমন, কেউ আল্লাহর হিসাব সম্পর্কে ভয় ও সচেতনতা অনুভব করবে, একই সাথে আল্লাহর ক্ষমার আশা করবে)।

আল্লাহ্ হাফিজ!

আপনার ধর্ম-বিশ্বাসকে শুদ্ধ করুন – ৩

লিখেছেন: ‘ মুসলিম৫৫‘ @ রবিবার, নভেম্বর ১৫, ২০০৯ (৬:১৫ পূর্বাহ্ণ)

بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيمِ
السلام عليكم ورحمة الله و بركاته

আপনাকে একটা গাড়ীর বর্ণনা দিতে গিয়ে কেউ বললো যে, ঐ গাড়ীর সব অপশন রয়েছে – অর্থাৎ সবকিছু অটোমেটিক – সুইচ্ টিপে জানালাগুলো খোলা যায়, অটো গিয়ার, খুব ভালো এ,সি, রয়েছে, সীটগুলো খুব আরামদায়ক, রংটা খুব সুন্দর, রেডিয়্যাল টায়ার, খুবই আকর্ষণীয় এলয় রীম চাকা, ডিভিডি প্লেয়ার সহ গানের যন্ত্র ইত্যাদি ইত্যাদি। এক কথায় গুণের কোন শেষ নেই। আপনি খুবই impressed । এমতাবস্থায় সবশেষে বর্ণনাকারী আপনাকে বললো, “তবে গাড়ীটা অচল, কখনো সচল হবার সম্ভাবনাও নেই!” আপনি এখন হয়তো ভাববেন, কি অর্থহীন ঐ গাড়ীর একটু আগে বর্ণনা করা সব মহিমা – যা শুনে আপনি শুধু শুধু সময় নষ্ট করলেন।

আমাদের জীবনের ধর্ম-কর্মও এমন বিফল ও নিস্ফল হয়ে যেতে পারে, যদি তাতে বড় ধরনের কোন আক্বীদাহর (অর্থাৎ বিশ্বাসের) ত্রুটি থেকে যায়। ইংরেজিতে একটা কথা আছে: There is no use running , when you are on the wrong road. আসলেই তো, ভেবে দেখেছেন বাস্তবে ব্যাপারটা কত সত্যি? চট্রগ্রাম যাচ্ছেন ভেবে আপনি ময়মনসিংহ রোডে, ময়মনসিংহমুখী হয়ে যদি ১০০ মাইল বেগেও গাড়ী চালান, তবে আপনি চট্রগ্রাম থেকে কেবল দূর থেকে আরো দূরেই চলে যাবেন।

আমরা সবাই যেন শুদ্ধ বিশ্বাস সম্পন্ন মুসলিম হতে পারি, সেই চেষ্টায় আমরা আগে যেখানে শেষ করেছিলাম, তার পর থেকে আক্বীদাহর পয়েন্টগুলো তুলে দিচ্ছি – অর্থাৎ “আল আক্বীদাহ্ আল তাহাভীয়ার” ৬১ নম্বর থেকে ৭০ নম্বর পয়েন্টগুলো তুলে দিচ্ছি:

৬১। কেউ তার বিশ্বাস থেকে খারিজ হয় না যতক্ষণ না সে অস্বীকার করে যা তাকে বিশ্বাসে এনেছিল।
৬২। ঈমান স্থাপিত হয় মৌখিক উচ্চারণ ও আন্তরিক বিশ্বাসের দ্বারা।
৬৩। এবং শরীয়াহ ও তার ব্যাখ্যা (কুরআন ও ইসলাম সম্পর্কে) সম্বন্ধে যা কিছু নবী (সা.)-এঁর কাছ থেকে প্রমাণিত, তা সবই সত্য।
৬৪। ভিত্তিমূল পর্যায়ে ঈমান সকলের জন্য সমান, কিন্তু একের উপর অপরের ঈমানের প্রাধান্যের কারণ হচ্ছে তাদের ভয় ও আল্লাহ সম্পর্কে সচেতনতা, তাদের নিজ প্রবৃত্তির বিরোধিতা, এবং তাদের আল্লাহর বেশী পছন্দনীয় যা কিছু তা বেছে নেওয়া।
৬৫। সকল মুমিনই আল্লাহর ‘বন্ধু’ এবং তাদের মধ্যে তারাই আল্লাহর কাছে অধিক সম্মানিত যারা সবচেয়ে বেশি বাধ্য এবং যারা সবচেয়ে বেশী কুরআনের অনুসরণ করে।
৬৬। ঈমান হচ্ছে আল্লাহতে বিশ্বাস করা, তাঁর ফেরেশতাসমূহে, তাঁর কিতাবসমূহে, তাঁর রাসূলগণে, শেষ বিচারের দিনে, ভাগ্যের ভাল-মন্দে—তার মিষ্টত্বে এবং তিক্ততায় ও তা আল্লাহর কাছ থেকেই আসে এতে বিশ্বাস করা।
৬৭। আমরা এসবই বিশ্বাস করি। আমরা রাসূলগণের মধ্যে পার্থক্য করি না, তাঁরা যা এনেছেন আমরা তার সত্যতায় বিশ্বাস করি।
৬৮। মুহাম্মাদ (সা.)-এঁর উম্মতের যারা গুরুতর পাপ করেছে, তারা জাহান্নামে যাবে, কিন্তু চিরকালের জন্য নয়, এই শর্তে যে তারা মুমিন হিসাবে আল্লাহর একত্ববাদে দৃঢ় অবস্থায় মৃত্যুবরণ করবে, যদিও তারা অনুতাপ না করে। তারা তাঁর ইচ্ছা ও বিচারের আজ্ঞাধীন। তিনি চাইলে তাদেরকে তিনি তাঁর উদারতায় মাফ করবেন, যেভাবে তিনি বলেছেন বলে কুরআনে উল্লেখ আছে, ‘এবং তিনি এর চেয়ে ছোট, (শিরক ছাড়া) যে কোন পাপ মাফ করেন যাকে ইচ্ছা’ (আন নিসা, ৪:১১৬) এবং যদি তিনি চান, তিনি তাঁর সুবিচারের দ্বারা যাকে ইচ্ছা আগুনের শাস্তি দেবেন এবং তারপর তাদেরকে আগুন থেকে বের করে আনবেন তাঁর দয়া দিয়ে এবং তাঁদের সুপারিশে যারা তাঁর বাধ্য। এবং তাদের জান্নাতে পাঠাবেন। এটা এজন্যই যে যারা তাঁকে স্বীকৃতি দেয় তিনি তাদের সংরক্ষক এবং তাদের সাথে তিনি আখিরাতে অন্যদের মত ব্যবহার করবেন না যারা তাঁকে অস্বীকার করে, যারা তাঁর হিদায়াত থেকে বঞ্চিত এবং যারা তাঁর সংরক্ষণ পেতে ব্যর্থ হয়েছে। হে আল্লাহ, আপনি ইসলাম ও তার অনুসারীদের হেফাজতকারী, আমাদেরকে আপনার সাথে সাক্ষাতের দিন পর্যন্ত ইসলামে সুদৃঢ় রাখুন।
৬৯। আমরা কিবলার অনুসারী সৎকর্মশীল বা অসৎকর্মশীল কারো পিছনে সালাত আদায়ের ব্যাপারে একমত, এবং যখন তাদের যে কেউ মারা যাবে, তার জানাজায় যোগ দিতেও প্রস্তুত।
৭০। আমরা কাউকে শ্রেণীভুক্তভাবে জান্নাতী বা জাহান্নামী বলি না, এবং আমরা কাউকে কুফর (অবিশ্বাস), শিরক (আল্লাহর সাথে অংশীদার স্থির করা) অথবা নিফাক (কপটতা) এর দোষে অভিযুক্ত করি না যতক্ষণ না সে প্রকাশ্যভাবে এগুলির কোনটি প্রদর্শন করে। আমরা তাদের অন্তরের রহস্য আল্লাহর উপর ছেড়ে দেই।

আল্লাহ্ হাফিজ।

আপনার ধর্ম-বিশ্বাসকে শুদ্ধ করুন – ৪

লিখেছেন: ‘ মুসলিম৫৫‘ @ রবিবার, নভেম্বর ১৫, ২০০৯ (১০:২৪ অপরাহ্ণ)

বিসমিল্লাহির রাহমানির রাহিম
আস সালামু আলাইকুম!

আশা করি আল্লাহ্ সবাইকে ভালো রেখেছেন। আমি ধারাবাহিকভাবে ইসলামের শুদ্ধ বিশ্বাসগুলো তুলে দিচ্ছিলাম। এর পেছনে একটা মুখ্য উদ্দেশ্য ছিল একটা “আরকাইভ” তৈরী করা – যাতে আজ না হোক, পরেও কখনো যদি আল্লাহ্ আমাদের তৌফিক্ব দেন, আমরা যদি কখনো বিশ্বাস শুদ্ধ করার গুরুত্ব বুঝি, তাহলে আমাদের হাতের কাছে যেন তথ্য-সামগ্রী প্রস্তুত থাকে। আমরা চেষ্টা করেছি আপনাদেরকে শুদ্ধ বিশ্বসের গুরুত্ব সম্বন্ধে অবহিত ও অবগত করতে – না না দৃষ্টিকোণ থেকে, দৈনন্দিন জীবনের উদাহরণ দিয়ে বুঝাতে চেষ্টা করেছি। আমরা অনেক সময়েই সমাজে, সংসারে, পরিবেশে, বা প্রতিবেশে একটা অনিয়ম বা অন্যায় দেখে খুব upset হয়ে যাই। আবেগের বশবর্তী হয়ে ভাবি: এমন কেন হয়? মানুষ কি করে এত নীচে নামতে পারে?? কি করে এমন অন্যায় একটা কিছু ঘটছে দেখেও মানুষ এত নির্বিকার থাকতে পারে??? অথচ, আমরা এর “মূল কারণ” অনুসন্ধান করি না। এর মূল কারণ হচ্ছে: হয় আমরা আল্লাহ্য় বিশ্বাসই করি না – অথবা আমাদের সেই বিশ্বাস শুদ্ধ নয়! আমরা এর মূল কারণে না গিয়ে উপস্থিত কারণগুলো সন্ধান করে ব্যবস্থা নিতে চেষ্টা করি। একটা সহজ উদাহরণ হচ্ছে দুর্নীতি এবং সেটা দমন করার প্রচেষ্টা। আমরা নিকট অতীতসহ, এদেশের ইতিহাসে বার বার দেখেছি যে, একটা পট পরিবর্তনের পরে নতুন যারা হর্তা-কর্তা হন – তারা পুরাতনদের দুর্নীতি উন্মোচনরে চেষ্টা করেন এবং নিজেদের সেসবের ঊর্ধ্বে বলে প্রতীয়মান করতে চান। কিন্তু আমরা এও দেখেছি যে, প্রায় সকল ক্ষেত্রেই, নতুনদের দুর্নীতিগ্রস্থ হওয়াটা কেবল সময়ের ব্যাপার – অতি অল্প সময়েই তারা বুঝিবা পুরাতনদের ছাড়িয়ে যান। আমরা দেখেছি একজন প্রাক্তন বিচারপতি, মাত্র কয়েকদিন রাষ্ট্রক্ষমতার ভাগ পেয়ে কি করে কোটি কোটি টাকা বানিয়েছেন। অথচ, এই বিচারপতিই তো তার আগ পর্যন্ত অনেকের শ্রদ্ধাভাজন সৎ ব্যক্তিত্ব ছিলেন – যে কারণে তাকে তত্তাবদায়ক সরকারে নেয়া হয়েছিল! অতি সম্প্রতি নীতিবাক্য আওড়ানো আরো দু’জন আলোকিত ব্যক্তিত্বকে আমরা পা পিছলাতে দেখেছি। [বিস্তারিতের জন্য দেখুন:

http://www.dailynayadiganta.com/2009/06/23/fullnews.asp?News_ID=152027&sec=7 ]

পাঠক ভেবে দেখেছেন – কেন বার বার এমন হতে থাকে, হতেই থাকে? একটা কারণ হচ্ছে ভালো থাকার জন্য ভালো থাকার” বা “Goodness for the sake of goodness”এর ধারণাটা ঠিক নয়। আমাদের প্রত্যেকের একটা Threshold Value বা মূল্যমান থাকে – প্রলোভনের মাত্রা সেই Threshold Value ছাড়িয়ে গেলেই আমরা ভেঙ্গে পড়ি (যারা পদার্থ বিদ্যা বা প্রকৌশল বিষয়ক পড়াশোনা করেছেন, তাদেরকে সহজে বোঝাতে বলতে পারতাম যে, ব্যাপারটা zener diodeএর breakdown voltageএর মত)। মানুষ এমনি এমনি কেন ভালো/সৎ থাকবে? ভালো থাকার একটা কারণ থাকতে হবে – আর বলা বাহুল্য যে, এর মাঝে সবচেয়ে স্থিতিশীল কারণ হচ্ছে আল্লাহ্য় শক্ত, তথা সঠিক ও শুদ্ধ বিশ্বাস। এছাড়া যে সব কারণ থাকে সেগুলো হচ্ছে লোক-লজ্জা, লোক-ভয়, আইনের ভয় ইত্যাদি – কিন্তু সেগুলো সবই ঠুনকো কারণ। বলা বাহুল্য যে, মানুষের চোখের আড়ালে আর/অথবা আইনের নাগালের বাইরে “অবস্থিত” মনে করলেই দেখা যায়, অনেকেরই কপট-সততার মুখোশ ঝরে পড়ে। কিন্তু যার আল্লাহ্য় শক্ত, তথা সঠিক ও শুদ্ধ বিশ্বাস রয়েছে, তার বেলায় এমনটি হবার অবকাশ নেই। আল্লাহর পরিচয় জানাটা যে কোন মুসলিমের জন্য একারণেই এত অপরিহার্য। আমাদের যদি তৌহীদ সম্বন্ধে সঠিক জ্ঞান থাকতো, তবে আমরা জানতাম যে, আল্লাহ্কে আমরা কেন ভয় করবো এবং কেন আল্লাহর কাছ থেকে পালিয়ে যাবার আমাদের কোন জায়গা নেই। এজগতের যে কোন শাস্তি বা যন্ত্রণা থেকে মুক্তি পেতে অনেকেই বলে থাকেন, “এর চেয়ে মরে যাওয়াও ভালো” – কিন্তু আল্লাহর কাছ থেকে মরে গিয়েও নিস্তার নেই। সেজন্যই বুদ্ধিমান বা বিশ্বাসী মাত্রই আল্লাহর কাছে আত্মসমর্পণ করেন – আল্লাহ্ থেকে পালিয়ে বেড়ান না। আমরা যদি “তৌহীদ আল আসমা ওয়া আস সিফাত” সম্বন্ধে সচেতন হতাম, তাহলে জানতাম যে, আল্লাহ্ সবকিছু দেখেন ও শোনেন। আর তাই পৃথিবীর কেউ যদি নাও দেখে বা নাও জানে – তবু ভালো ও বিশ্বাসী মুসলিম একটা খারাপ কাজ করতে পারবে না, কারণ সে জানবে যে, আল্লাহ্ তাকে দেখছেন। ঠিক যে কারণে রমযানের রোজা রাখা অবস্থায়, পৃথিবীর কেউ না দেখলেও একজন রোজাদার মুসলিম কিছু মুখে দেয় না।

এই পোস্টটা অনেক বড় হয়ে যাবে কারণ এই সিরিজে মোট পোস্টের সংখ্যা কমাতে, এবার আমরা ”আল- আক্বীদাহ্ আল তাহাভীয়াহ্” থেকে পরবর্তী ২০টা পয়েন্ট তুলে দিচ্ছি:

৭১। আমরা শরীয়াত সম্মত কারণে বাধ্য না হলে মুহাম্মাদ (সা.) এর উম্মতের কাউকে হত্যা করা অনুমোদন করি না।
৭২। আমরা আমাদের ইমাম বা আমাদের রাষ্ট্রীয় নেতৃত্বে যাঁরা আছেন, তাঁদের বিরুদ্ধে বিদ্রোহ সমর্থন করি না। যদিও তাঁরা ন্যায়বিচার না করেন, বা আমরা তাঁদের অনিষ্ট কামনা করি না, বা আমরা তাঁদের অমান্য করি না। আমরা আল্লাহ সুবহানাহু তা’আলার প্রতি আনুগত্যের অংশ হিসাবে তাঁদের প্রতি অনুগত থাকি, এবং সেজন্যই তাদের আদেশ পালন বাধ্যতামূলক যতক্ষণ পর্যন্ত না তারা পাপ কাজের আদেশ করেন। আমরা তাদের জন্য সঠিক হিদায়াত চাই ও তাদের ভুলের জন্য ক্ষমা চাই।
৭৩। আমরা নবীর সুন্নাত এবং মুসলিমদের ঐক্যমত অনুসরণ করি; বিচ্যুতি, পার্থক্য এবং বিভেদ থেকে দূরে থাকি।
৭৪। আমরা ন্যায়পরায়ণ ও বিশ্বস্তদের ভালবাসি, এবং অন্যায়কারী ও বিশ্বাসঘাতককে ঘৃণা করি।
৭৫। যখন কোন বিষয়ে আমাদের জ্ঞান অস্বচ্ছ থাকে, আমরা বলি: ‘আল্লাহই ভাল জানেন।’
৭৬। আমরা সফরের সময়ে বা অন্য যে কোন সময়ে ওযুর ক্ষেত্রে চামড়ার মোজার উপর দিয়ে মাসেহ করার ব্যাপারে একমত, যেমন সহীহ হাদীসে আছে।
৭৭। কিয়ামত আসা পর্যন্ত মুসলিমদের দায়িত্বশীল নেতার নেতৃত্বে – তারা সৎকর্মশীল বা অসৎকর্মশীল যাই হোক না কেন – হজ্জ্ব, জিহাদ করা বাধ্যতামূলক। কোন কিছুই একে বাতিল বা বিতাড়িত করতে পারে না।
৭৮। আমরা কিরামান কাতেবীন বিশ্বাস করি, যাঁরা আমাদের কাজকর্ম লিখে রাখেন কারণ আল্লাহ তাঁদেরকে আমাদের দুজন অভিভাবক হিসাবে নিয়োগ করেছেন।
৭৯। আমরা মৃত্যুর ফেরেশতায় বিশ্বাস করি, যাকে সমস্ত বিশ্বের রূহগুলি কবজ করার দায়িত্ব দেওয়া হয়েছে।
৮০। আমরা কবর আযাবে বিশ্বাস করি – যারা এর উপযুক্ত তাদের জন্য, এবং মুনকির ও নকীর কবরে একজনের রব, ধর্ম ও নবী সম্পর্কে প্রশ্ন করবেন বলে বিশ্বাস করি যেমনটি আমরা রাসূল (সা.)-এঁর হাদীস থেকে এবং সাহাবা (রা.)দের বর্ণনা থেকে পাই।
৮১। কবর হয় জান্নাতের একটি বাগান হবে অথবা জাহান্নামের একটি গর্ত হবে।
৮২। আমরা মৃত্যুর পর পুনরুত্থানে বিশ্বাস করি, আমাদের কর্মের প্রতিদান শেষ বিচারের দিনে দেওয়া হবে বলে বিশ্বাস করি, এবং আমলনামায় ও হিসাব-নিকাশে এবং কিরাত আল কিতাব (কিতাব পাঠ কর), এবং পুরস্কার বা শাস্তি এবং আল-সিরাত (পুল) এবং আল-মিজান (দাড়িপাল্লা) এসবে বিশ্বাস করি।
৮৩। জান্নাত এবং জাহান্নাম সৃষ্ট বস্তু এবং তারা চিরস্থায়ী এবং আমরা বিশ্বাস করি যে, আল্লাহ তাদেরকে অন্য সৃষ্টির পূর্বে সৃষ্টি করেছেন এবং তারপর প্রতিটির বাসিন্দা হিসাবে মানুষকে সৃষ্টি করেছেন। তিনি যাকে ইচ্ছা তাঁর বদান্যতার মাধ্যমে জান্নাত দান করেন ও যাকে ইচ্ছা তাঁর সুবিচারের মাধ্যমে জাহান্নাম দান করেন। প্রত্যেকেই তার জন্য নির্ধারিত ভাগ্যের সাথে সামঞ্জস্য রেখে কাজ করে এবং সেদিকেই চালিত হয় যার জন্য সে সৃষ্টি হয়েছে।
৮৪। মানুষের জন্য ভাল ও মন্দ দুটোই নির্ধারিত আছে।
৮৫। তাওফিক্ব (আল্লাহর রহমত ও অনুগ্রহ) শব্দ দিয়ে প্রকাশিত ক্ষমতা যা কোন ঘটনা ঘটার নিশ্চয়তা দেয়, তা সৃষ্ট বস্তুর প্রতি আরোপ করা যায় না। এই ক্ষমতা কর্মের সাথে সম্পৃক্ত, যেখানে প্রয়োজনীয় স্বাস্থ্য ও সক্ষমতা, কাজ করার মত অবস্থান ও দরকারী উপকরণ মজুত থাকা, এসবের মাধ্যমে কাজের যে ক্ষমতা তা কোন লোকের মধ্যে কাজ করার পূর্বেই বিদ্যমান থাকে। এটা সেই ধরনের ক্ষমতা যা শরীয়ার নির্দেশের লক্ষ্য। আল্লাহ সুবহানাহুওয়া তা’আলা বলেন: ‘আল্লাহ কোন মানুষকে তার ক্ষমতার বাইরে কোন কর্তব্য আরোপ করেন না।’ (আল-বাকারা ২:২৮৬)
৮৬। মানুষের কর্ম আল্লাহ কর্তৃক সৃষ্ট কিন্তু মানুষ কর্তৃক অর্জিত।
৮৭। আল্লাহ, যিনি সর্বোচ্চ, মানুষকে শুধুমাত্র সেজন্যই দায়ী করেন যা মানুষ করতে সক্ষম এবং যা করার যোগ্যতা তিনি তাকে দান করেছেন। এটাই হচ্ছে এই বাক্যাংশের ব্যাখ্যা: ‘আল্লাহর শক্তি ও ক্ষমতা ছাড়া কারো কোন শক্তি ও ক্ষমতা নাই।’ এর সাথে আমরা যোগ করছি যে, আল্লাহর সাহায্য ছাড়া কোন কৌশল বা পথ নেই যাতে কেউ আল্লাহর অবাধ্যতা এড়াতে বা তা থেকে পালাতে পারে; বা আল্লাহ যদি সম্ভব না করেন তাহলে কারো পক্ষে সেই শক্তি পাওয়া সম্ভব না যাতে আল্লাহর আনুগত্য অভ্যাসে আনা যায় ও তাতে দৃঢ় থাকা যায়।
৮৮। সব কিছুই ঘটে আল্লাহর ইচ্ছা, জ্ঞান, পূর্ব নির্ধারিত ভাগ্য ও হুকুম দ্বারা। তাঁর ইচ্ছা সকল ইচ্ছার উপর বিজয়ী এবং তাঁর হুকুম সকল কৌশলের উপর বিজয়ী। তিনি তাঁর যা ইচ্ছা তাই করেন এবং তিনি কখনও অবিচারকারী নন। তিনি সর্বোচ্চ, পবিত্র, যে কোন মন্দ ও ক্ষতির উর্ধ্বে এবং তিনি যে কোন দোষ ও ত্রুটির ঊর্ধ্বে নিখুঁত/সম্পূর্ণ/পূর্ণ। তিনি যা করেন সে বিষয়ে তিনি জিজ্ঞাসিত হবেন না, কিন্তু তারা জিজ্ঞাসিত হবে।’ (আল-আম্বিয়া ২১:২৩)
৮৯। জীবিতদের দোয়া এবং দান-খয়রাতের মধ্যে মৃতদের উপকার রয়েছে।
৯০। আল্লাহ মানুষের দোয়ায় সাড়া দেন এবং তারা যা চায় তিনি দেন।

আপনার ধর্ম-বিশ্বাসকে শুদ্ধ করুন – শেষ পর্ব

بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيمِ
السلام عليكم ورحمة الله و بركاته

পর্যায়ক্রমে, পয়েন্ট আকারে, ইসলামী ধর্ম-বিশ্বাস বা আক্বীদাহ্ লিপিবদ্ধ করার কাজটা এই পর্বে শেষ করবো ইনশা’আল্লাহ্! আমি চাইলে একবারেই সব পয়েন্টগুলো তুলে দিতে পারতাম। কিন্তু তাতে গল্প, উপন্যাস, প্রেমপত্র, প্রেমের কবিতা/গল্প, ভ্রমণকাহিনী ইত্যাদি হরেক রকমের বিনোদন-সামগ্রীর জগতে অভিভূত পাঠক/ব্লগারদের জন্য ব্যাপারটা আরো শুকনো বা নীরস হয়ে যেতো হয়তোবা। তাই বেশ কয়টা পর্বে ভেঙ্গে এবং প্রত্যেক পর্বে আরো কিছু আলোচনা টেনে এনে, কিছুটা আগ্রহ সৃষ্টি করার চেষ্টা করেছি – যদিও আমি বুঝি যে, A-Z পর্যন্ত বিস্তৃত চ্যানেলগুলোর “গল্প বলার রঙ্গিন কল্পলোকে” হারিয়ে যাওয়া আমাদের ”নাগরিক” জনগোষ্ঠীর কাছে এই সকল আলোচনা “ধূসর বর্ণ” মনে হবারই কথা। তবু চেষ্টা করে যাওয়া – কে জানে কখনো কোন দুর্বল মুহূর্তে, [আলহামদুলিল্লাহ্] আমার মতই কারো বোধোদয় হতে পারে যে, জীবনটা যাঁর, একমাত্র তাঁরই রয়েছে এর উপর একচ্ছত্র অধিকার – তাঁর অধিকার ক্ষুন্ন করে বা অস্বীকার করে, আমরা তা যে পাত্রেই দান করি না কেন, তা হবে নিছক বাজে খরচ। তাই স্কলাররা বলেন যে, আমাদের যে ভালোবাসা আল্লাহর কারণে নয়, বা, যে ভালোবাসা শেষ পর্যন্ত আল্লাহয় গিয়ে না মেশে, সেটা থেকে কেবল ক্ষতিই আসবে। ঐ রকম বোধোদয় হলে, হঠাৎই অনেক কিছু জানার ইচ্ছা হয় – অনেক কিছু জানাকে অপরিহার্য মনে হয়। তখন আপনাদের কারো হাতের কাছে, একেবারে মৌলিক জ্ঞাতব্য বিষয় – অর্থাৎ, ইসলামী ধর্ম-বিশ্বাসগুলো কি কি, তার একটা তথ্য-ভান্ডার তৈরী থাকলো। আর আগে যেমন বলেছি, মূলত এই তথ্য-ভান্ডার তৈরী করাই ছিল এই “সিরিজ লেখার” উদ্দেশ্য। এতে আপনাদের কারো কোন উপকার হয়ে থাকলে, সমস্ত প্রশংসা আল্লাহ্ সুবহানাহু ওয়া তা’আলার প্রাপ্য। আর কোন অনিষ্ট হয়ে থাকলে সকল ব্যর্থতা আমার।

আসুন তাহলে দেখা যাক আল আক্বীদাহ্ আল তাহাভীয়াহর শেষ ১৫ টি পয়েন্ট কি কি:

৯১। সবকিছুর উপর আলাহর একচ্ছত্র নিয়ন্ত্রণ রয়েছে এবং তাঁর উপর কারো কোন নিয়ন্ত্রণ নেই। চোখের পলক ফেলার সময়টুকু পর্যন্তও কিছুই আল্লাহ্ থেকে স্বাধীন নয়, এবং যে চোখের পলক ফেলার সময়টুকুও নিজেকে আল্লাহর থেকে স্বাধীন মনে করে, সে কুফরীর দোষে দুষ্ট এবং ক্ষতিগ্রস্তদের একজন হয়ে যায়।
৯২। আল্লাহ ক্রোধান্বিত হন এবং তাঁকে সন্তুষ্ট করা যায় কিন্তু তা অন্য কোন জীবের মত নয়।
৯৩। আমরা আল্লাহর রাসূলের সাহাবীদের ভালবাসি কিন্তু আমরা তাদের মধ্যে কোন একজনের ভালবাসায় বাড়াবাড়ি করি না বা আমরা তাদের কাউকে পরিত্যাগ করে না। আমরা তাকে ঘৃণা করি, যে তাঁদের ঘৃণা করে এবং তাঁদের সম্পর্কে মন্দ কথা বলে এবং আমরা তাঁদের সম্পর্কে শুধু ভাল কথা বলি। তাদেরকে ভালবাসা ইসলামের অঙ্গ, ঈমানের অঙ্গ এবং উত্তম আচরণের অঙ্গ, যেখানে তাঁদেরকে ঘৃণা করা হচ্ছে কুফরী, কপটতা এবং বিদ্রোহ।
৯৪। আমরা স্বীকার করি যে আল্লাহর রাসূল (সা.)-এঁর মৃত্যুর পর প্রথমে আবু বকর সিদ্দিক (রা.) খিলাফত লাভ করেন, এভাবে অন্য মুসলিমদের উপর তাঁর উৎকর্ষতা ও শ্রেষ্ঠত্ব প্রমাণিত হয় ; তারপর খিলাফত লাভ করেন উমর ইবনুল খাত্তাব (রা.), তারপর উসমান (রা.) এবং তারপর আলী ইবনে আবু তালিব (রা.)। এঁরা হচ্ছেন সঠিক পথে পরিচালিত খলিফাগণ এবং ন্যায়পরায়ণ নেতা।
৯৫। আমরা সাক্ষ্য দেই যে, যে দশজন রাসূলুলাহ (সা.) কর্তৃক উলিখিত হয়েছিলেন এবং জান্নাতের প্রতিশ্রুতি প্রাপ্ত হয়েছিলেন, তাঁরা জান্নাতে যাবেন। যেহেতু রাসূলুলাহ (সা.), যাঁর কথা সত্য, সাক্ষ্য দিয়েছেন যে, তাঁরা জান্নাতে যাবেন। তারা দশজন হলেন: আবু বকর, উমর, উসমান, আলী, তালহা, যুবায়ের, সা’দ, সাইদ, আবদুর রহমান ইবনে আউফ এবং আবু উবায়দা ইবনুল জাররাহ যাঁর উপাধি ছিল উম্মতের বিশ্বস্ত ব্যক্তি, আল্লাহ্ তাঁদের সকলের উপর সন্তুষ্ট থাকুন।
৯৬। যে কেউ রাসূল (সা.)-এঁর সাহাবীগণ, তাঁর স্ত্রীগণ ও সন্তান সর্ম্পকে ভাল কথা বলবে—যাঁরা সকলেই ছিলেন পবিত্র ও দোষামুক্ত, সে নিফাক বা কপটতার অভিযোগ থেকে মুক্ত থাকবে।
৯৭। প্রথম সম্প্রদায়ের জ্ঞানী ব্যক্তিগণ, এবং যাঁরা তাঁদের পদাঙ্ক অনুসরণ করেছেন—সৎগুণাবলী সম্পন্ন মানুষ, হাদীস বর্ণনাকারীগণ, ফকীহগণ এবং বিশ্লেষকগণ—তাঁদের সম্পর্কে অবশ্যই ভাল ধারণা পোষণ করতে হবে এবং যে তাঁদের সম্পর্কে কোন মন্দ কথা বলবে সে সঠিক পথের উপরে নেই।
৯৮। আমরা উম্মাহর কোন সাধু ব্যক্তিকে কোন নবীর উপর স্থান দেই না, বরং আমরা বলি যে, যে কোন নবী, সমস্ত আউলিয়াদের চেয়ে উত্তম।
৯৯। আমরা কারামতে বিশ্বাস করি যা আউলিয়াদের প্রদর্শিত চমৎকারিত্ব এবং তাঁদের সম্পর্কে যা বিশ্বস্ত সূত্রে জানা যায় তাতে বিশ্বাস করি।
১০০। আমরা কিয়ামতের চিহ্নসমূহ বিশ্বাস করি, যেমন, দাজ্জালের আবির্ভাব এবং ইসা ইবনে মারিয়াম আলাইহিস সালাম-এঁর আকাশ থেকে অবতরণ এবং সূর্যাস্তের দিক থেকে সূর্যোদয় এবং মাটি থেকে জন্তুর উত্থান।
১০১। যা কিছু গণক ও ভবিষ্যদ্বক্তরা বলে থাকে আমরা তা সত্য বলে গ্রহণ করি না, বা আমরা এমন কোন দাবী মানি না যা কিতাব, সুন্নাহ ও মুসলিম উম্মার ঐকমত্যের পরিপন্থী।
১০২। আমরা একমত যে পরস্পর একতাবদ্ধ হওয়া সত্য ও সঠিক পথ এবং বিভক্ত হওয়া বিচ্যুতি ও শাস্তি।
১০৩। আসমানসমূহ ও পৃথিবীতে একটি মাত্রই আল্লাহর দ্বীন রয়েছে, তা হলো ইসলাম। আলাহ বলন, ‘নিশ্চয়ই আল্লাহর দৃষ্টিতে দ্বীন হচ্ছে ইসলাম।’ (আল-ইমরান ৩:১৯) এবং তিনি আরো বলেন: ‘আমি তোমাদের জন্য ইসলামকে দ্বীন হিসাবে মনোনীত করেছি।’ (আল মায়িদা ৫:৩)
১০৪। ইসলামের অবস্থান বাড়াবাড়ি ও কৃচ্ছসাধনের মধ্যবর্তী আল্লাহর গুণাবলীকে অন্য কিছুর সাথে তুলনা করা ও আল্লাহর গুণাবলী অস্বীকার করা – এর মধ্যবর্তী, অদৃষ্টবাদ ও আল্লাহর কাছ থেকে নির্ধারিত নিয়তি প্রত্যাখ্যানের মধ্যবর্তী এবং নিশ্চয়তা (আল্লাহর হিসাব নেওয়ার ব্যাপারে অসেচতন থেকে) ও (আল্লাহর রহমত থেকে) হতাশার মধ্যবর্তী।
১০৫। এটাই আমাদের দ্বীন এবং এতেই আমরা বিশ্বাস করি, অন্তরে ও বাইরে, এবং আমরা আল্লাহর সম্মুখে এমন কারো সাথে সম্পর্কিত হওয়া প্রত্যাখ্যান করি, যে আমরা যা বলেছি ও স্পষ্ট করে দিয়েছি তার বিরুদ্ধে অবস্থান নেয়।

আল্লাহ্ আমাদেরকে মৃত্যুর পূর্বেই আমাদের বিশ্বাস শুদ্ধ করে, কবরে জিজ্ঞাস্য ৩টি প্রশ্নের উত্তর জেনে নিয়ে, রাসূলে (সা.) সুন্নতের উপর সমাহিত হবার তৌফিক দান করুন। আমীন!!

ফি আমানিল্লাহ্!

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *