স্কুল ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (SCD)ওয়েবসাইট
ইন্সটিটিউট ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (ICD) – এর একটি উদ্যেগ

আমাদের উদ্দেশ্য
স্কুল ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (SCD) একটি ব্যতিক্রমী শিক্ষা কর্মসূচী। ইসলামী ব্যবস্থার শ্রেষ্ঠত্ব তুলে
ধরাই এর উদ্দেশ্য। আমাদের ইচ্ছা জগতিক শিক্ষার সাথে পরকাল ভিত্তিক জীবন চেতনা ও ইসলামী মূল্য বোধের একটি যথাযথ সমন্বয় গড়ে তোলা। আমাদের সাধনা হবে আল্লাহ তা’আলার আনুগত্যকে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করা এবং এর মুক্বাবিলায় চলমান বা দৃশ্যমান ভুল আক্বীদাহ্ এবং অন্য যে কোন ভুুল বিষয় বা বিষয় সমূহকে প্রত্যাখ্যান করা।

আমাদের লক্ষ্য
১২ বছর বয়স পূর্তির পূর্বে জীবন ও শিক্ষা অর্জনের প্রারম্ভিক বছরগুলো শিশুদের জীবন গঠনের দিক থেকে নিঃসন্দেহে একটি নাজুক বা সংবেদনশীল পর্যায়। এ সময়ে তাদের চিন্তা ও চেতনায় যদি ভুল আক্বীদাহ্ ও মূল্যবোধ প্রোথিত হয় তাহলে জীবনের শেষ প্রান্ত পর্যন্তও সেটা অবলোপন করা খুব কঠিন হয়ে পড়ে। পিতা-মাতা, শিক্ষক-অভিভাবক আমরা যারা দৃঢ় ঈমান নিয়ে সিরাতুল মুস্তাকীম এর পথে এগিয়ে যাওয়া কামনা করি তারাও অনেকেই মারাত্মক রকমের ভুল করে চলেছি। আমরা আধুনিক শিক্ষা আলোকিত জীবন প্রভৃতি চিত্তাকর্ষক আহ্বানে বিভ্রান্ত ঈমান আক্বীদাহ্ বিবর্জিত এবং ইসলামের সাথে সাংঘর্ষিক চেতনা সম্পন্ন জনগোষ্ঠীর শিক্ষা ব্যবস্থা এবং তাদের কাছ থেকে পাওয়া বিপুল বই, সাহিত্য এবং তাদের চিন্তা চেতনা সৃষ্ট বিষয়বস্তু কোনপ্রকার বাছ-বিচার ছাড়াই আমাদের সন্তানদের জন্য উন্মুক্ত করে দিয়েছি।

সংগত কারণেই, সম্ভাব্য বিপর্যয় এড়াতে পাশ্চাত্য সাহিত্য, মূল্যবোধ, কৃষ্টি নৈতিকতা (মূলত অনৈতিকতা) প্রভৃতির শ্রেষ্ঠত্বের অমূলক ধারণা তাদের অপরিপক্ক অথচ নিষ্কলুষ ও দূষণমুক্ত মস্তিস্কে অনুপ্রবেশ করার আগেই সেখান আল্লাহ তা’আলার দ্বীন এবং নবী (সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর সুন্নাহ সম্পর্কে পরিচ্ছন্ন ধারণার ভিত গড়ে দিতে হবে।

আমরা ছাত্র-ছাত্রীদেরকে ইসলামের মৌলিক শিক্ষা, কুর’আনের আরবী ভাষা এবং তাজওয়ীদ (শুদ্ধ উচ্চারণে কুর’আন তিলওয়াত) প্রশিক্ষন দেব। সাথে থাকবে বাংলা, ইংরেজী, গণিত, পরিবেশ, বিজ্ঞান ও অন্যান্য প্রয়োজনীয় সকল বিষয়।

বাংলার সাথে কুর’আনের আরবী এবং ইংরেজী ভাষাও যথাযথ গুরুত্বের সাথে শিক্ষাদান করা হবে। যাতে শিক্ষার্থী সময় ও পরিবেশের চাহিদা পূরণের উপযোগী হয়ে গড়ে উঠতে পারে।

এরপর ক্রমশঃ আমরা তাদেরকে এস.এস.সি পর্যাযের জাতীয় কারিকুলামের অনুবর্তী করে তুলবো যাতে তারা হালাল কর্মসংস্থান ও পরিচ্ছন্ন জীবন নির্বাহের সংগ্রামে সফলভাবে আত্মনিয়োগ করতে পারে।

আমরা চাই

  • আমাদের শিশুরা যেন শুদ্ধ ইসলামী জ্ঞান সম্পন্ন সত্যিকারের ইসলাম পালনকারী হয়ে বেড়ে উঠে
  • আমাদের শিশুরা যেন হয়ে ইঠে নম্র, ভদ্র, ইসলামী অদব সম্পন্ন ও উত্তম চরিত্রের অধিকারী
  • আমাদের শিশুরা যেন ইসলামের প্রতিনিধি হয়ে সমাজের সকল মানুষের কাছে ইসলামী
  • বিশ্বাস ও শিক্ষা পৌছে দিয়ে গড়ে তুলতে পারে সমৃদ্ধশালী জাতি

ভর্তির বয়সসীমা: ৪+

শ্রেণী বিন্যাস ও পাঠদান ব্যবস্থাপনা

পাঠ্য বিষয়
পর্যায়ক্রমে এস এস সি পর্যন্তনি¤েœর বিষয়গুলোতে শিক্ষাদানের ব্যবস্থা গ্রহণ করা হবেঃ
(ক) ইংরেজী (খ) বাংলা (গ) হিফজুল কুর’আন, কুর’আনের আরবী ভাষা এবং ইসলামিক স্টাডিজ (ঘ) পরিবেশ বিজ্ঞান (ঙ) স্বাস্থ্য শিক্ষা (চ) সাধারণ গণিত (ছ) নৈর্ব্যক্তিক গণিত (জ) পদার্থ বিদ্যা (ছ) রসায়ন (ঞ) জীব বিজ্ঞান (ট) ইতিহাস (ঠ) ভূগোল (ড) অর্থনীতি (ঢ) কম্পিউটার বিজ্ঞান। স্কুলের শিক্ষা বর্ষ হবে জানুয়ারী হতে ডিসেম্বর পর্যন্ত

কারিকুলাম বহির্ভূত কার্যক্রম
শিক্ষার্থীদের সার্বিক উন্নতির জন্য বিজ্ঞান মেলা, কিরাত প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, সেমিনার ও আলোচনা-অনুষ্ঠান প্রভৃতি আয়োজন করা হবে। এছাড়া প্রতি বছর শিক্ষা সফর আয়োজন করা হবে।


http://scdbd.org