বাংলাদেশে বিশুদ্ধ ইসলামী জ্ঞান প্রচারে Institute for Community Development – এর পথচলা বেশ দীর্ঘ সময়ের। প্রায় ১৫ বছর আগে আমাদের দেশের মুসলিমদের ভুলে ভরা ইসলামী বিশ্বাস ও ইবাদাত দেখে জাগ্রত হওয়া দায়িত্ববোধ থেকে, আমরা একটি সাপ্তাহিক পাঠচক্রের আয়োজন শুরু করি। যার ফলশ্রুতিতে ঢাকায় এবং চট্টগ্রামে দ্বীন শিক্ষার বেশ কয়েকটি আসর চালু হয় – আলহামদুলিল্লাহ্! পাশাপাশি এটা ছিলো এমন সব দ্বীনী ভাই-বোনকে একত্রে জড়ো করার একটা প্রচেষ্টা, যারা একদম ‘প্রাথমিক’ পর্যায় থেকে দ্বীন শিক্ষার গুরুত্ব ও তাড়না অনুভব করবেন এবং তারই এক পর্যায়ে তারা দ্বীনের শিক্ষা ও গবেষণাকল্পে একটা প্রতিষ্ঠান গড়ে তোলার প্রয়োজনও অনুভব করবেন। সেটাই ছিলো আজকের আইসিডির ভিত্তি প্রস্তর। আল্লাহর দেয়া অফুরন্ত বারাকায়, আস্তে আস্তে এগুতে থাকে প্রতিষ্ঠানটি – হয়ে যায় রেজিষ্ট্রেশনের কাজও। বরেণ্য ও নির্বাচিত ‘স্কলার’ ও মেধাবী ‘দ্বীন শিক্ষার্থীদের’ পদচারণায় মুখরিত হতে থাকে আইসিডির হালাকাগুলো। প্রকৃত সুন্নাহর চেতনায় উদ্ভাসিত নতুন প্রজন্ম তৈরির সুদূরপ্রসারী পরিকল্পনায় আত্মপ্রকাশ করে স্কুল ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (SCD)। পুরো আয়োজনে আস্তে আস্তে যুক্ত হয় উন্মুক্ত লাইব্রেরী, কর্জে হাসানা প্রকল্প, বিভিন্ন ট্রেনিং প্রোগ্রাম (লাশ ধোয়া, রুকিয়া ইত্যাদি), তাজউইদ ও আরবী ভাষা শিক্ষা কার্যক্রম সহ কমিউনিটির প্রয়োজনীয় বহুবিধ কার্যক্রম। আল্লাহর অশেষ রহমতে এই আয়োজনগুলি থেকেই জীবন পরিবর্তন করে, দ্বীনের জন্য তৈরি হয়েছে অনেক দাঈ, দ্বীনের মূল ধারায় ফিরে এসেছে অনেক পরিবার, যে ধারা আজও বহমান।

তবে দ্বীনের এই দাওয়াত ও দ্বীন পালনে মুসলিম ভাই বোনদের নিঃস্বার্থ সহযোগিতার নানান আয়োজনের সম্পূর্ণ অলাভজনক এই প্রতিষ্ঠানটির এখনও কোন স্থায়ী ক্যাম্পাস বা ভবন নেই। সম্পূর্ণ অস্থায়ী ভবনেই চলে আসছে সকল কার্যক্রম। স্থায়ী ক্যম্পাসের অভাবে প্রতিকূলতা মেনে নিয়ে ভবন পরিবর্তনের ঝামেলাও পোহাতে হয়েছে অনেকবার। একজন আবাসিক স্কলারের সার্বক্ষণিক উপস্থিতিতে একটি মসজিদ ভিত্তিক কার্যক্রমের অভাবও অনুভুত হচ্ছে বারংবার – যার অনুরোধও আসছে শুভাকাঙ্খী ভাইবোনদের কাছ থেকে। কারণ আইসিডি কার্যক্রমগুলো আজ আর কোন পরীক্ষামূলক প্রকল্প নয়, বরং একটি পরীক্ষিত ও চলমান দ্বীনী আয়োজন।

আলহামদুলিল্লাহ, আজ আমরা আপনাদের এমনই একটি সমন্বিত উদ্যোগের সুসংবাদ দিতে যাচ্ছি। আইসিডির মসজিদ ভিত্তিক এই সমন্বিত উদ্যোগটির নাম: Masjid for Community Development (MCD) and Islamic Centre [‘মসজিদ ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এন্ড ইসলামিক সেন্টার’]। কুরআন-সুন্নাহ ও সহীহ আকীদার অনুসারীদের নিয়ে এই মসজিদ ভিত্তিক ক্যাম্পাস নির্মাণের লক্ষ্যে, এর একটি নীতিমালা প্রণয়ন ও একটি যৌথ ব্যাংক একাউন্ট ইতিমধ্যেই খোলা হয়েছে এবং ঢাকার আশেপাশে জমি দেখার কাজও শুরু করে দিয়েছেন মাসজিদ নির্মাণ কাজের শুভাকাঙ্খী ভাইয়েরা।

আমাদের কর্মপরিকল্পনা যা এই প্রজেক্টে বাস্তবায়ন করা হবে, ইন-শা-আল্লাহ!

মসজিদুল হারাম ও মসজিদে নববীর আদলে সালাত আদায়ের পাশাপাশি বিভিন্ন মেয়াদে নানামুখী দীনি কার্যক্রম পরিচালিত হবে। পুরুষদের পাশাপাশি নারীদের দীন শেখার এবং সালাত আদায়ের পৃথক ব্যবস্থা থাকবে। দেশের বরেণ্য, বিদগ্ধ আলেমগণ এর ইলমী হালাকা আয়োজন করা হবে।

রেসিডেন্ট ইসলামি স্কলার সর্বসাধারণকে ইসলামি ইলম এর সাথে আরও সম্পৃক্ত করার জন্যে বিদগ্ধ ইসলামিক স্কলার এর আবাসন ব্যবস্থা থাকবে। এর মাধ্যমে সাধারন মানুষ কিতাব এর পাশাপাশি সরাসরি ইসলামের ইবাদত পালন এর বাস্তব এবং ব্যবহারিক প্রশিক্ষন পাবেন।

জেনারেল ও দীনি শিক্ষার সমন্বিত সিলেবাসের আধুনিক মাদরাসা/স্কুল নারী ও পুরুষদের জন্য স্বতন্ত্রভাবে সাধারণ ও দীনি শিক্ষার সমন্বিত সিলেবাসের আধুনিক মানের মাদরাসা/স্কুল পরিচালিত হবে।

সাধারণ সিলেবাসের পাশাপাশি ধাপে ধাপে দশম শ্রেণীর মধ্যে সম্পূর্ণ/আংশিক কোরআন হিফয সম্পন্ন করানো হবে।

মসজিদ কমপ্লেক্সের সাথেই শিশুদের জন্য উন্মুক্ত মাঠের ব্যবস্থা থাকবে।

লাইব্রেরি সর্বসাধারণকে দীনি ও উপকারী বই-পুস্তক পড়তে উৎসাহিত করার জন্যে সর্বসাধারণের জন্য উন্মুক্ত লাইব্রেরি প্রতিষ্ঠা করা হবে ইন-শা-আল্লাহ।

আই.সি.ডি এর প্রধান কার্যালয় এই কার্যালয় আই.সি.ডি কর্তৃক পরিচালিত সকল শিক্ষা, সেবা ও দাওয়াহমূলক কার্যক্রমের প্রধান কেন্দ্র হিসেবে পরিগণিত হবে। এখান থেকেই আই সি ডির সকল কার্যক্রম পরিচালিত হবে ইন-শা-আল্লাহ।

আমাদের সকলের এই পরিকল্পনা ও স্বপ্ন বাস্তবায়ন করতে যে তহবিলের যোগান দিতে হবে, তা অনস্বীকার্য। ইনশা’আল্লাহ, এই উদ্যোগ বাস্তবায়নের জন্য, আপনার আমার মত আল্লাহ’র নগণ্য বান্দাদের স্বতঃস্ফূর্ত অংশ্রগ্রহণই যথেষ্ট হবে, সেজন্য কোন বিদেশী বা দেশী সংস্থার দান-দক্ষিণার প্রয়োজন নেই! সেই লক্ষ্য বাস্তবায়ন করতে, আমরা আমাদের সকল দ্বীনী ভাইবোনের কাছে আবেদন করবো যে, আমরা সকলে আর্থিক সহযোগিতায় শুধু সর্বতোভাবে যুক্তই থাকবো না, বরং, এটা নিজেদের একটি মসজিদ ও উদ্যোগ – এই অনুভুতি নিয়ে পরিচিতদেরকেও সুযোগ করে দেবো এই উদ্যোগ বাস্তবায়নে যুক্ত হতে এবং বাস্তবায়ন সম্পন্ন না হওয়া পর্যন্ত আমরা হাল ছাড়বো না, ইনশা’আল্লাহ।

অনুদানের বর্তমান অবস্থা

জমি ক্রয়ের জন্য প্রয়োজনীয় অনুদান

১১%

সর্বশেষ আপডেটঃ ২১ জানুয়ারি, ২০২৩


আর্থিক অনুদানগুলি নিচের ব্যংক একাউন্টে সরাসরি দেয়া যাবে ইনশা’আল্লাহ।

Bank Account Details:

Account Name: Masjid for Community Development and Islamic Centre

Account Number: 13111100020221

Bank: EXIM BANK LTD.

Branch: DHANMONDI MOHILA, DHAKA-SOUTH

SWIFT Code: EXBKBDDH

Routing Number: 100270772

Branch Address: 265/1, West Dhanmondi, Dhaka

বিকাশঃ 01711 506908 (Personal)
Please use Send Money option and mention MCD for bKash Transfer

আল্লাহ্ যেন কেবল তাঁর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে, তাঁর দ্বীনের কাজে লাগার আমাদের এই প্রচেষ্টা চালিয়ে যাবার তৌফিক দেন এবং আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা কবুল করেন। আমীন!!

বি:দ্র:

১. যাকাতের অর্থ মসজিদের এই একাউন্টে গ্রহণ করা হচ্ছে না।